অনলাইনে জন্ম নিবন্ধন বের করার নিয়ম

আমাদের দেশে জন্ম নিবন্ধন করা প্রতিটি শিশুর জন্ম বাধ্যতামূলক করে দিয়েছে সরকার। কারণ শিশুদের এখন জন্ম নিবন্ধন সব ধরনের কাজে লেগে থাকে। জন্ম নিবন্ধন অনলাইনে থাকা খুব জরুরী কারণ এখন কোন চাকরির ক্ষেত্রে অনলাইন ডাটাবেজের জন্ম নিবন্ধন না থাকলে কোন কাজের জন্য নিবন্ধন নম্বর গ্রহণ করা হয় না।শিশুদের জন্ম হওয়ার পরবর্তী সময়ে নিবন্ধন অফিসে গিয়ে আমাদের সব শিশুদের জন্ম নিবন্ধন করে নিতে হয় এখন। অনলাইনে জন্ম নিবন্ধন বের করার সহজ নিয়ম হচ্ছে বাড়িতে বসেই ইন্টারনেটের মাধ্যমে।

২০০৬সালে জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন কার্যকর হওয়ার পর থেকেই বাংলাদেশের প্রতিটি নাগরিক জন্ম নিবন্ধন সনদ করাটা বাধ্যতামূলক করে দিয়েছে সরকার। বর্তমান যুগে  জন্ম সনদ অনলাইনে বের করা যায়।২০০৬ সালের আগে যারা জন্ম সনদ করে রেখেছেন তাদের নতুন করে নিবন্ধন অফিসে গিয়ে জন্ম সনদ অনলাইন বা ডিজিটাল করতে হবে। বা ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসে নিজের জন্ম সনদ অনলাইন ডিজিটাল করা যায়।

অনলাইনে জন্ম নিবন্ধন বের করার নিয়ম

জন্ম নিবন্ধন অনলাইন বের করা যায় ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে। আগে জন্ম নিবন্ধনের জন্য পরিষদ বা পৌরসভা অনেক ঘোরাঘুরি করা লাগতো  এই জন্ম সনদ এর জন্য। কিন্তু বাংলাদেশ সরকার এখন অনলাইনে তথ্য ব্যবস্থা বা ওয়েবসাইট এর ব্যবস্থা করে দিয়েছে। যেখানে আপনি ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন অনলাইনে বের করে নিতে পারবেন। 

  • অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন বের করার ক্ষেত্রে আপনাকে পূর্ব মুহূর্তের কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে।
  •  অনলাইনে জন্ম নিবন্ধন বের করার জন্য আপনাকে আগে জন্ম সনদের জন্য আবেদন করতে হবে।
  •  আবেদন করার পর  ফরম পূরণ করতে হবে এবং এই ফরমে সব তথ্য সঠিকভাবে দিয়ে জমা দিতে হবে।
  • জন্ম সনদ অনলাইনে আবেদন করার পর সব তথ্য দেওয়ার পর আপনাকে কিছুদিন অপেক্ষা করতে হবে জন্ম সনদ বের হওয়ার জন্য।

জন্ম নিবন্ধন কি কি কাজে লাগে

২০০৬ সালের পর থেকে সরকার আইনগতভাবে জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন কার্যকর করে থাকেন। সেজন্য আমাদের জন্ম সনদ এখন অনেক প্রয়োজনীয় এবং এটা এখন সবারই থাকে। এরপরও জন্ম নিবন্ধন সনদ আমাদের এখন সরকারি চাকরির ক্ষেত্রে কাজে লেগে থাকে। এবং জন্ম সনদ অনলাইন করা না থাকলে কোন ভাবেই জন্ম সনদের  নম্বর গ্রহণ করা হয় না। সাধারণত জন্ম নিবন্ধন প্রয়োজন হয় বেশিরভাগ শিশুদের কারণ তাদের জাতীয় পরিচয় পত্র থাকে না। আর যাদের জাতীয় পরিচয় পত্র আছে তাদের জন্ম সনদ এর প্রয়োজন হয় না।

  • জন্ম নিবন্ধন অনলাইন চাকরির আবেদনের ক্ষেত্রে কাজে লেগে থাকে এবং এটি শিশুদের জন্য বেশি প্রয়োজনীয়।
  • সরকারি-বেসরকারি অনেক হাতে জন্ম নিবন্ধন এর প্রয়োজন হয়। এবং শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে চাকরি পাওয়া পর্যন্ত সকল কাজে জন্ম নিবন্ধন কাজে লাগে।
  • জন্ম নিবন্ধন আরেক ক্ষেত্রে লেগে থাকে যাদের জাতীয় পরিচয় পত্র নেই তাদের জন্ম নিবন্ধন কাজে লাগে এবং যাদের আছে তাদের জন্ম নিবন্ধন প্রয়োজন হয় না।

জন্ম নিবন্ধন অনলাইন করতে কি কি লাগে

জন্ম নিবন্ধন অনলাইন করতে কি কি  লেগে থাকে তা হল। জন্ম নিবন্ধন বের করতে স্কুল সার্টিফিকেট বয়স, জন্মস্থা্‌ন, বর্তমান ঠিকানা এবং ইপিআই কার্ড বা পাসপোর্ট অনেক কিছু লেগে থাকে।কোন চিকিতসা প্রতিষ্ঠান এর জন্ম সংক্রান্ত ছাড়পত্র উক্ত প্রতিষ্ঠানে থেকে প্রাপ্ত জন্ম সংক্রান্ত সনদের সত্যায়িত অনুলিপি। অথবা নিবন্ধকের জন্মতারিখ বা তার ঠিকানা প্রমাণ হিসেবে কোন দলিল লেগে থাকে অনলাইনে আবেদন করতে।

  • এখন জন্ম নিবন্ধন অনলাইন না থাকলে কোন কাজে ব্যবহৃত হয় না জন্ম নিবন্ধন কারণ সব কারণ এখন সব ডিজিটাল  অনলাইন করে নিতে হয়।
  •  জন্ম নিবন্ধন অনলাইন করতে যা যা লেগে থাকে।
  •  যার জন্ম নিবন্ধন বের করা হবে তার জন্মস্থান তার বর্তমান ঠিকানা এবং ইপিআই কার্ড বা পাসপোর্ট বা তার স্কুল সার্টিফিকেট দিয়েও জন্ম নিবন্ধন সনদ বের করা যায়।

শেষ কথা

আমরা আজকের এই পোস্টটিতে জন্ম নিবন্ধন অনলাইন বের করা বা আবেদন করার সহজ নিয়ম বা সব ধরনের তথ্য তুলে ধরেছি। জন্ম নিবন্ধন কিভাবে বা কোন কোন কাজে লাগে সব ধরনের তথ্য তুলে ধরা হয়েছে এবং আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইন এর মাধ্যমে কিভাবে বের করবেন সেটাও জানিয়ে দেয়া হয়েছে আজকের এই পোস্টটিতে। জন্মনিবন্ধনের আরো কিছু তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।