কুয়েত রমজানের সময় সূচি ২০২৩ (সেহরি ইফতার এর শেষ সময়)

পৃথিবীর সকল মুসলমান রমজান মাস জুড়ে পুরো একটি মাস ফরজ রোজা পালন করে। এই মাসে আল্লাহ তাআলা সকল মুসলমানদের গুনা গুলোকে মাফ করে দেন। মাহে রমজান প্রত্যেকটা মুসলমানের জন্য নিয়ে আসে ফজিলতের মাস। বাংলাদেশের বেশি সংখ্যক মানুষই প্রবাস জীবন অবস্থান করে এর জন্য বিভিন্ন দেশে তারা কাজ করে। তেমনি বাংলাদেশের অনেক সংখ্যক মানুষ কুয়েত অবস্থান করে কাজের উদ্দেশ্যে। যেহেতু বর্তমানে এখন মাহে রমজানের মাস এজন্য সকল মুসলিম প্রবাসী ভাইদের জেনে রাখা প্রয়োজন কুয়েত সেহরির ও ইফতারের সময়সূচি। এটা জেনে রাখা জরুরী কারণ তারা প্রত্যেকেই রোজা রাখবে রোজা রাখতে হলে অবশ্যই সেহরি এবং ইফতার সময় মত করতে হবে। তাই যারা কুয়েত প্রবাসী ভাইয়েরা রয়েছেন তারা আজকের এই পোস্ট থেকে কুয়েত রমাজানের সময়সূচি জানতে পারবেন।

কুয়েত দেশটিতে বিভিন্ন দেশের হাজারো প্রবাসী অবস্থান করে। যাদের মধ্যে ৫ লক্ষেরও বেশি মুসলমান প্রবাসী কুয়েতেই থাকে। যেহেতু এখন রোজার মাস চলে এসেছে এজন্য প্রত্যেকটা প্রবাসী রোজা রাখবে। আর রোজা রাখতে হলে অবশ্যই প্রত্যেকটা মুসলমানকে সিয়াম পালন করতে হবে। সিয়াম সাধনা পালন করতে গেলে অবশ্যই আপনাকে সেহেরী এবং ইফতারির সময় মত করতে হবে তা না হলে আপনার সিয়াম সাধনা এবং রোজা কোনটাই হবে না। কুয়েতে প্রবাসী ভাইয়েরা রয়েছে যারা রোজা রাখতে চায় কিন্তু তারা এখনো জানে না কুয়েতের সেহেরী এবং ইফতারের সময়সূচি। কুয়েতে সেহেরী ও ইফতারের সময়সূচি বিস্তারিত তুলে ধরেছি।

কুয়েত রমজানের সময় সূচি ২০২৩

City Sehr Iftar
Al Fahahil 04:27 AM 06:01 PM
Al Manqaf 04:27 AM 06:01 PM
Ar Riqqah 04:27 AM 06:01 PM
Kuwait 04:28 AM 06:01 PM
Al Farwaniyah 04:28 AM 06:01 PM
Ar Rabiyah 04:28 AM 06:02 PM
As Salimiyah 04:27 AM 06:01 PM
Bayan 04:27 AM 06:01 PM
Sabah As Salim 04:27 AM 06:01 PM
Salwa 04:27 AM 06:01 PM

রমজান মাস চলে এলেই প্রত্যেকটা মুসলমানের মনের মধ্যে আলাদা এক আনন্দ কাজ করে। কেননা রোজার মাসে প্রত্যেকটা মুসলমান আল্লাহর কাছ থেকে ক্ষমা প্রার্থনা করে সব গুনাহ মাফ করে নিতে পারে। আর এই মাসে প্রত্যেকটা মুসলমানই সিয়াম পালন করে। সিয়াম পালন করতে হলে প্রত্যেকটা মুসলমানকেই রোজা রাখতে হয় আর রোজা রাখতে হলে সবাইকেই সেহেরী এবং ইফতারি করতে হয়। কুয়েত দেশটিতে বাঙালি অনেক ভাইয়েরাই রয়েছে যারা অবস্থান করছে। তাদের মধ্যে বেশিরভাগই মুসলমান এবং তাদের রোজা রাখতে হলে সেহেরী এবং ইফতারি করতে হয়। এর জন্যই প্রত্যেকের জেনে রাখা প্রয়োজন কুয়েতের রমজানের সময়সূচী।