খেলাধুলা নিয়ে বঙ্গবন্ধুর উক্তি, স্ট্যাটাস ও বাণী

বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন ভালো খেলোয়াড়। খেলার ভর্তি অনেক টান ছিল। তিনি তাঁহার স্কুল জীবন থেকে তার নিজের ফুটবল দলকে নেতৃত্ব দিয়েছেন। ঢাকা ওয়ান্ডারার্সের সঙ্গে গভীর ভাবে তিনি খেলা নিয়ে জড়িত ছিলেন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর বাংলাদেশ ক্রীড়া সংস্থা গঠন হয়। বর্তমানে ক্রীড়াঙ্গনের ইতিহাস মেলবন্ধন করেছেন রাহেনুর ইসলাম।

খেলাধুলা নিয়ে বঙ্গবন্ধুর উক্তি, স্ট্যাটাস ও বাণী রয়েছে অনেক। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে খেলোয়াড় ছিলেন তা অনেকেরই এখনো অজানা। বিশেষ করে তরুণরা  অপরিচিত ছিলেন । তিনি ফুটবল, কাবাডি, ভলিবল এগুলো তিনি নাম উজ্জ্বল করতে পারতেন। কিন্তু সেটা তিনি করেননি কারণ তিনি বাংলাদেশের মানুষকে অনেক বেশি ভালবাসেন তাদের জন্য সংগ্রাম করে গেছেন সারা জীবন।

খেলাধুলা নিয়ে বঙ্গবন্ধুর উক্তি

বঙ্গবন্ধুর  খেলাধুলা ও দেশপ্রেম দুটো প্রায়  একদিকে ছিল। গোপালগঞ্জ মিশন স্কুলে পড়ার সময় ফুটবল মাঠ দাপিয়ে বেড়াবেন তিনি। তিনি কয়েকটি খেলা ভালো পারবেন যেগুলো দিয়ে তিনি তার জীবন উজ্জ্বল করতে পারতেন। তার মধ্যে কয়েকটি হল ফুটবল, কাবাডি, ইত্যাদি। মিশন স্কুলের অধিনায়ক ছিলেন । ফুটবল খেলা দেখে অনেক জনগণ খুশি হত। কারণ তিনি ফুটবল অনেক ভালো খেলতেন। বঙ্গবন্ধুকে নিয়ে বিখ্যাত ব্যক্তিদের উক্তি।

  • পা দিয়ে ফুটবল খেলা এক  বিষয়ে আর হৃদয় দিয়ে ফুটবল খেলা অন্য বিষয়। –  লিওনেল মেসি
  •   যে খেলার ভিতরে কোন আনন্দ নেই কিন্তু উপরি পাওয়ার আশা আছে, তার নাম খেলা নয় জুয়া খেলা। –  প্রমথ চৌধুরী
  •  মানুষের চরিত্র সম্বন্ধে  জানতে তার সাথে একদিন গলফ খেলুন। –  পিজি ওডহাউজ

খেলাধুলা নিয়ে বঙ্গবন্ধুর স্ট্যাটাস

বঙ্গবন্ধুর ডাক নাম ছিল খোকা টুঙ্গিপাড়ার পাশাপাশি হাডুডু  খেলতে  যেতেন আশেপাশের শহরে। তাহার খেলাধুলার অনুপ্রেরণা  ছিল দুই শিক্ষক। এই দুই শিক্ষক তাকে রাজনীতিতেও অনুপ্রেরণা দিয়েছিলেন। গোপালগঞ্জ জেলার বঙ্গবন্ধু সরকারি কলেজের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ হাবিবুর রহমান জানালেন আবদুল মজিদসহ বিপেন সার  ছাত্র জীবনে বঙ্গবন্ধু অনেক সাহায্য করেছেন খেলার দিক দিয়ে। সেই সব নিয়ে কয়েকটি স্ট্যাটাস।

  • যে খেলার জয় নিশ্চিত আমি খেলিনা। কেননা বাধা ব্যতীত জয়ের কোন মানেই থাকেনা। –  নালন্দা চ্যাটার্জী
  •  খেলাধুলা সেখার মাঝেও কৌতুহল বজায় রাখতে বিশেষ ভূমিকা পালন করে। – সারাহ লিউস
  • আমরা খেলার মধ্যে জিনিসগুলোকে পরিবর্তন করে  কখনোই জিততে পারবো না। বরং আমরা কিভাবে খেলছি তার ওপর ভিত্তি করেই আমাদের বিজয় সূচিত হবে। –  র‍্যান্ডি পওসচ
  •  নিরাপদভাবে  খেলাধুলা করাই হল আসল খেলা। –  চাক অলসন

খেলাধুলা নিয়ে বঙ্গবন্ধুর বাণী

বঙ্গবন্ধু তিনি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি। তিনি রাজনীতির পাশাপাশি খেলাধুলা করে অনেক  টুর্নামেন্ট জিতেছেন। তারমধ্যে শিরোপাজয়ী দলের খেলোয়াড়দের সাথে শেখ মুজিবর এর ছবি রয়েছে একটা। কেউ কেউ ভাবেন ওয়ান্ডারার্স ক্লাবের ছবি। কিন্তু আসলে এটা আন্তঃস্কুল টুর্নামেন্ট  জিতে ছবি তুলেছিলেন।  বঙ্গবন্ধুকে নিয়ে কয়েকটি বাণী ।

  •  খেলাধুলা না করলে নিছক বিদ্যা অনুশীলনের যৌবনের উদ্যাম, শক্তি ও  কর্ম ক্ষমতার অপচয় ঘটে। – ব্যারন পিয়ারে দ্যা  কুবাড়তো
  • শরীরচর্চা ও খেলাধুলা তে জীবনের প্রথম থেকেই উদ্যোগী হওয়া প্রয়োজন যাতে এর সুফল সারাজীবন ধরে ভোগ করা যায়।  – পোপ  দ্বিতীয় পায়াস
  • বাচ্চাদের স্বাধীনতাও খেলার সময় দুটো দেওয়াই উচিত। খেলাধুলা কোন বিলাসিতা নয় বরং এটা প্রয়োজনীয়তা। –  কে  রেডফিল্ড জেমিসন
  • বুড়ো হয়ে যাওয়ার কারণে আমারা খেলাধুলা থামায় না, বরং খেলাধুলা থামায় বলে আমরা বুড়ো হয়ে যাই। –  জর্জ বার্নার্ড শো

শেষ কথা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান খেলাধুলা নিয়ে কিছু কথা বলে গেছেন।  যেমন যখন তুমি ভদ্রলোকের সাথে খেলবে তখন তোমাকে ভদ্র হতে হবে। এবং যখন তুমি কোন দেশের সাথে খেলবে তখন তোমাকে তার চেয়ে বেশি বড় বেজন্মা হতে হবে। নচেত পরাজয় হবে নিশ্চিত। তাই আমাদের এখন খেলার প্রতি মনোযোগ দেওয়া উচিত। আমাদের নিয়মিত খেলাধুলা করা উচিত।