পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য

পহেলা বৈশাখ বাংলা নববর্ষের প্রথম দিন। এই দিনটি বাংলাদেশ, ভারত এবং নেপালে উৎসব হিসেবে পালিত হয়। এই দিনটি বৈশাখ মাসের ১ তারিখ বা ১৪ এপ্রিল বা ১৫ এপ্রিল তারিখে পালিত হয়। পহেলা বৈশাখ দিনটি হিসাবে উৎসব পালিত হয় বাংলাদেশে এবং ভারতের পশ্চিমবঙ্গ, অসম, ত্রিপুরা, মিজোরাম, ওড়িশা এবং তিব্বত প্রদেশে। এই দিনটি বাংলাদেশে পালিত হয় বিভিন্ন রকম উৎসব ও পার্বণ্য সংবলিত করে। একটি বিশাল উৎসব পালিত হয় ঢাকা শহরের রমনা বটমল্লিতে যেখানে লাখ লাখ মানুষ উপস্থিত থাকেন। পহেলা বৈশাখ নিয়ে দশটি বাক্য নিচে তুলে ধরা হলো।

পহেলা বৈশাখ বাঙালি সংস্কৃতির সাথে ওতপ্রোতভাবে জড়িত। এই দিন বাঙালির নববর্ষের আগমনী গান “এসো হে বৈশাখ এসো এসো” গান গেয়ে একসাথে নববর্ষকে বরণ করে নেয়।
বাংলা নববর্ষ উৎসবটি বাঙালি জাতির একটি অসাম্প্রদায়িক উৎসব।
বৈশাখী এমন একটি উৎসব যা নির্দিষ্ট কোনো ধর্ম বা বর্ণের মধ্যে সীমাবদ্ধ নয়। এটি সকল বাঙালি জাতির উৎসব। বাংলা বৈশাখ মাসের 1 তারিখ পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ পালিত হয়।
এদিনটি পান্তা ইলিশের মধ্য দিয়ে শুরু হয়। তারপর বিভিন্ন ধরনের পশু পাখি ,হাতি, ঘোড়ার মুখোশ নিয়ে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়।
পহেলা বৈশাখ বাংলা পঞ্জিকার প্রথম মাস বৈশাখের 1 তারিখ। বঙ্গাব্দের প্রথম দিন। তথা বাংলা নববর্ষ দিনটি সকল বাঙালী জাতির ঐতিহ্যবাহী বর্ষবরণের দিন।
গ্রামের ও শহরের বিভিন্ন ব্যবসায়ী এ দিনে হালখাতা খুলে এবং সবাইকে মিষ্টি বিতরণ করে। সকলে এই দিনে নতুন সাদা এবং লাল রংয়ের জামা কাপড় পরিধান করে। মেয়েরা লাল পারের সাদা শাড়ি এবং পুরুষেরা পাঞ্জাবি পরে।
বৈশাখ নববর্ষ বাংলাদেশে ১৪ ই এপ্রিল ও ভারতে ১৫ এপ্রিল পালন করা হয়।
এদিনে বাংলা একাডেমি, বাঙালি বাংলাদেশ, শিল্পকলা একাডেমি, বাংলাদেশ শিশু একাডেমি, ছায়ানট, বুলবুল ললিতকলা একাডেমী, নজরুল ইন্সটিটিউট মুক্তিযুদ্ধ জাদুঘর সহ আরও অনেক প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের সাংস্কৃতিক কর্মসূচি পালন করে।
নববর্ষের প্রথম দিন থেকে সারা বৈশাখ মাস বৈশাখী মেলা অনুষ্ঠিত হয়। মেলায় থাকে বিভিন্ন ধরনের বাঙালির ঐতিহ্য। যেমনঃ কৃষিজাত শিল্প, জন্য কুটির শিল্প, পণ্য সহ পুতুল খেলা, সার্কাস, গম্ভীরা, জারি সারি গান।
বাংলা জাতি এবং বাঙালি সংস্কৃতির একটি জনপ্রিয় উৎসব এর নাম হচ্ছে পহেলা বৈশাখ।

পহেলা বৈশাখ বাংলা নববর্ষের প্রথম দিন, বাংলাদেশ, ভারত এবং নেপালে পহেলা বৈশাখ উৎসব পালিত হয়, এই উৎসবে লোকজন বেশি বেশি পোষা পাতার উপর পদ্ম ফুল দিয়ে নববর্ষ প্রস্তুত করে থাকে, এই দিনে লোকজন বিভিন্ন ধরনের খেজুর, পেয়ারা, আম, জলপাই, পানীয় ইত্যাদি উপভোগ করে থাকে, পহেলা বৈশাখে বাংলাদেশে ঢাকার রমনা বটমল্লা এলাকায় একটি মেলা পালিত হয়, এই মেলায় বিভিন্ন ধরনের খাবার, পোষাক, সম্পদ, পুতুল, জুতা, সাজসজ্জা ইত্যাদি বিক্রি হয়,পহেলা বৈশাখে লোকজন একসাথে নাচতে এবং গান গাইতে থাকে, বাংলাদেশে পহেলা বৈশাখ উৎসবের সাথে সাথে ঢাকার সানাতন ধর্মীয় উৎসব বৈশাখী উৎসব পালিত হয়।