সৌদি রমজানের সময় সূচি 2023 (ক্যালেন্ডার ডাউনলোড)

প্রত্যেকটা মুসলমানই মাহে রমজান মাসে সিয়াম সাধনা পালন করে। মাহে রমজান মাসে যে সকল ইবাদত রয়েছে সেগুলো একজন মুসলমান সবসময়ই পালন করে। সিয়াম সাধনা পালন করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই সেহেরী ও ইফতারের সময়সূচি জানাটা খুবই জরুরী। কেননা রোজা তখনই সম্পূর্ণ হবে যখন একজন ব্যক্তি সময়মতো সেহেরী এবং ইফতার করবে। সময় মত সেহেরী এবং ইফতার করা মাধ্যমে সিয়াম সাধনা করে। যেহেতু বাংলাদেশ থেকে অনেক সংখ্যক বাঙালি কাজের উদ্দেশ্যে সৌদি আরব অবস্থান করে। যারা কাজের উদ্দেশ্য সৌদি আরব রয়েছেন তাদের প্রত্যেকেরই রোজা রাখতে হবে সৌদি আরব থেকেই। সৌদি আরবে বাঙালি অনেক সংখ্যক মানুষই রয়েছে যারা জানে না সৌদি আরবের রমজানের সময়সূচী। তাই আজকের এই পোস্টে জানাবো সৌদির রমজানের সময়সূচী।

মাহে রমজান মাস হল ফজিলতের মাস। এই মাসে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করলে আল্লাহ তায়ালা ক্ষমা করে দেন সব গুনাহ। এজন্য প্রত্যেকটা মুসলমানের কাছেই মাহে রমজান মাস অনেক গুরুত্বপূর্ণ। মাহে রমজান মাসে প্রত্যেকটা মুসলমানই রোজা রাখে। সারা বিশ্বের অনেক সংখ্যক মুসলমান সৌদি আরব অবস্থান করে। সৌদি আরব অনেকে রয়েছে কাজের উদ্দেশ্যে অবস্থান করে আর বেশিরভাগ মুসলমানরা সেখানে হজ করার জন্য গিয়ে থাকে। যেহেতু এখন রমজান মাস এজন্য সবাই এখন রোজা রাখবে। সারা বিশ্বের অনেক মুসলমান এখন সৌদি আরব অবস্থান করছে।সারা বিশ্বের অনেক মুসলমানদের মধ্যে বাঙ্গালীদের মধ্যেও অনেক সংখ্যক। তারাও রোজা রাখবে কিন্তু তাদের মধ্যে অনেকেরই অজানা সৌদি রমজানের সময়সূচী। তাই আপনাদের জানার সুবিধার্থে এই পোস্টে সৌদি রমজানের সময়সূচী নিয়ে বিস্তারিত জানাবো।

সৌদি রমজানের সময় সূচি ২০২৩

City Sehr Iftar
Medina 05:05 AM 06:34 PM
Sultanah 05:05 AM 06:34 PM
Ad Dammam 04:22 AM 05:53 PM
Buraydah 04:46 AM 06:17 PM
Riyadh 04:37 AM 06:06 PM
Jeddah 05:09 AM 06:36 PM
Mecca 05:06 AM 06:33 PM
Tayif 05:04 AM 06:31 PM
Khamis Mushayt 04:56 AM 06:21 PM
Tabuk 05:14 AM 06:47 PM

 

সৌদি আরব হলো মুসলমান দেশ। এজন্য এ দেশে মুসলমানের সংখ্যা অনেক বেশি। সারা বিশ্বের মুসলমানরা সৌদি আরব এসে হজ পালন করে। এজন্য সৌদি আরবে মুসলমানের সংখ্যা সব সময় বেশি থাকে। এখন যেহেতু রমজান মাস সেজন্য সবাই ওমরা হজ পালন করার জন্য সারা বিশ্বের মুসলমানরা সৌদি আরব অবস্থান করবে। সারা বিশ্বের মুসলমানদের মধ্যে বাঙালি রাও অনেকেই হজ পালন করতে সৌদি আরব অবস্থান করে। এখন বাঙ্গালীদের মধ্যে অনেকেই জানেন না সৌদি রমজানের সময়সূচী। সিয়াম সাধনা পালন করতে হলে অবশ্যই আপনাকে রমজানের সময়সূচী জেনে রাখতে হবে। এখান থেকে আপনারা সৌদি আরবের রমজানের সময়সূচী পেয়ে যাবেন।