ওমরা হজ্জ করতে কত টাকা লাগে ২০২৩

আমরা যারা ইসলাম ধর্মের মানুষ বেশি তারা সবাই জানি ওমরা হজ কি। বাংলাদেশের মুসলমান রয়েছে তাদের প্রত্যেকেরই স্বপ্ন সৌদি আরব গিয়ে ওমরা হজ করার। ওমরা হজের পাশাপাশি আপনারা যদি নবী সাল্লাল্লাহু আলাইহি সাল্লাম এর কবর জিয়ারত করা পাশাপাশি মদিনা শহর ভ্রমণ করে দেখার ইচ্ছে থাকে সে ক্ষেত্রে ওমরা হজ পালন করার সুযোগ রয়েছে। আমরা অনেকেই জানিনা ওমরা হজ করতে কত টাকা লাগে।

ওমরা ভিসা করার নিয়ম

  • সৌদিতে অবস্থানকারী অথবা সৌদি আরবের বাইরে যে কোন দেশ থেকে ওমরা ভিসার আবেদন করা যাবে।
  • বিদেশি মুসল্লিদের ওমরা ভিসার জন্য এই ওয়েবসাইটটি ব্যবহার করতে হবে https://haj.gov.sa/ar.InternalPages/Umrah
  • এই ওয়েবসাইটে ঢুকে আপনার ভিসার জন্য আবেদন করতে হবে।
  • ওমরা পালন করতে না চাইলে সৌদি আরব যাওয়ার আগে করোনা টিকা গ্রহণ করতে হবে।

আমরা যারা ইসলাম ধর্মের মানুষ তাদের প্রত্যেকেরই স্বপ্ন থাকে হজ পালন করা। যদি আপনার টাকার জন্য হজ পালন করতে না পারেন, তাহলে  আপনারা ওমরা হজ পালন করতে পারেন। ওমরা হজ পালন করার জন্য সৌদি আরবের ভিসা রয়েছে। ওমরা হজ পালন করতে খুব একটা টাকা লাগেনা। যারা ওমরা হজ পালন করতে যেতে চান তারা অনেকেই জানেননা ওমরা ভিসা করার নিয়ম। এখান থেকে আপনারা বিস্তারিত জেনে নিতে পারেন কিভাবে ওমরা হজের ভিসা করতে হয়।

ওমরা হজ ভিসার জন্য কি কি লাগে

  • ওমরা হজ ভিসার জন্য আপনার একটি বৈধ পাসপোর্ট এবং সেই পাসপোর্ট এর নূন্যতম ৬ মাস মেয়াদ থাকতে হবে।
  • দুই কপি পাসপোর্ট সাইজের ছবি যার ব্যাকগ্রাউন্ড সাদা কালারের হতে হবে।
  • আপনার ভোটার আইডি কার্ডের প্রয়োজন হতে পারে।
  • শিশুদের ক্ষেত্রে প্রয়োজন হবে জন্ম নিবন্ধন পত্র।
  • বিবাহিতদের জন্য প্রয়োজন হয় বিবাহের সরকারি নিবন্ধন পত্র বা কাবিননামার পত্র অথবা রেজিস্ট্রেশন পত্র।

আপনারা যারা ওমরা হজ পালন করতে চান। ওমরা হজ পালন করার ক্ষেত্রে আপনাকে প্রথমেই একটি পাসপোর্ট তৈরি করতে হবে। কারণ আপনি পাসপোর্ট ছাড়া কখনই ওমরা করতে পারবেন না। ওমরা হজ পালন করার জন্য নির্দিষ্ট ভিসা রয়েছে। সৌদি আরবে ড্রাইভিং ভিসা রয়েছে সেগুলোর মাধ্যমে আপনারা সেখানে যেতে পারেন। সেই ভিসা প্রসেসিং করতে আপনাকে কিছু কাগজপত্র প্রয়োজন হবে। অনেকেই জানেনা ওমরা হজ ভিসার জন্য কি কি কাগজপত্র প্রয়োজন হয়। ওমরা হজ ভিসার জন্য কি কি লাগে তাই আমরা বিস্তারিত জানাতে চেষ্টা করেছি।

ওমরা হজ করতে খরচ কত ২০২৩

 

May be an image of text

  • বাংলাদেশ থেকে সৌদি আরব ওমরা হজ করার জন্য খরচ হবে ১ থেকে ২ লক্ষ টাকার মতন।
  • এরমধ্যে আপনারা ওমরা করার সময় পাবেন ১০ দিন।
  • ওমরা হজ পালন করার জন্য অনেক প্যাকেজ রয়েছে যদি আপনি এই প্যাকেজ এর সুবিধা নিতে পারেন তাহলে ওমরা হজ পালন করার জন্য ৭ থেকে ১৪ দিনন সেখানে অবস্থান করতে পারবেন।
  • বাংলাদেশ থেকে সৌদি আরব যদি ওমরা হজ পালন করেন এই প্যাকেজ ব্যবহার করে তাহলে আপনার খরচ হবে ৯০ হাজার থেকে ১ লাখ টাকার মতন।

সারাবিশ্বে যখন করোনা মহামারী চলছিল তখন সব কিছুর দাম অনেকটা বেড়ে গিয়েছে। আগে ওমরা হজ পালন করতে অনেক কম টাকা লাগতো। কিন্তু বর্তমানে ওমরা হজ পালন করতে ১ থেকে ২ লক্ষ টাকার মতন লেগে যায়। কারণ এখন আগের মত এক রুমে অনেক মানুষ থাকতে দেয় না। গণপরিবহন ব্যবহারের ক্ষেত্রে নির্দিষ্ট সংখ্যক যাত্রী পরিবহনের বাধ্যবাধকতা থাকার কারণে পরিবহন খরচ অনেক বৃদ্ধি পেয়েছে। বর্তমানে বৈশ্বিক পরিস্থিতির কারণে সবকিছুর দাম বেড়ে যাচ্ছে। তাই এখন অনেকেই জানেনা ২০২৩ সালে ওমরা হজ করতে কত খরচ হয়। এখানে আমরা বিস্তারিত ওমরা হজ সম্পর্কে আলোচনা করেছি।

শেষ কথা 

বাংলাদেশের সব মুসলমানদের স্বপ্ন থাকে তারা হজ পালন করবে। কিন্তু হজ পালন করতে অনেক টাকার প্রয়োজন হয় এজন্য আপনারা ওমরা হজ পালন করতে পারেন। ওমরা হজ পালন করতে বেশি খরচ হয় না। বাংলাদেশ থেকে সৌদি আরব ওমরা হজ পালন করার জন্য বিভিন্ন রকমের ভিসা রয়েছে। এই পোস্টে আমরা বিস্তারিত আলোচনা করেছি বাংলাদেশ থেকে সৌদি আরব ওমরা হজ পালন করার জন্য কত খরচ হতে পারে।